Pages

Tuesday, July 15, 2014

আমার সোলার কোম্পানী ও সোলার হোম সিস্টেমের প্যাকেজ অফার


আমি ২০০৩ সালে আমার ল্যাপটপ চালানোর জন্য ২৫ ওয়াটের দুইটি প্যানেল কিনেছিলাম ১৩ হাজার টাকায়। এখনকার সময় (জুলাই ২০১৪) সেই একই সোলার প্যানেল পাওয়া যাচ্ছে মাত্র ৩০০০ টাকায়। আমি একবার একজন এনজিও এর এমডিকে বললাম বর্তমানে সোলার প্যানেলের দাম অনেক কমে গেছে। তিনি বললেন, “কই দাম তো কমেনি”,আমি তার কথা শুনে অবাক হলাম কারণ তার এনজিও সোলার হোম সিস্টেম সরবরাহ করে। এ যদি হয় সচেতনতা তবে তা দু:খজনক। ২০০৩ সালের ২০ ওয়াট প্যানেলের দুই লাইটের সিস্টেম ১২ হাজার টাকা হলে বর্তমানে সেই সিস্টেম একই দামে রয়েছে। তখন ২০ ওয়াটের সোলার প্যানেলের ছিল দাম ৫২০০ টাকা। আর বর্তমান দাম মাত্র ১২০০ টাকা। ৪০০০ টাকা দাম কমেছে। ব্যাটারির দাম তো বাড়েনি বরং কিছুটা কমেছে। কিন্তু আমাদের দেশের আদর্শ ও নিষ্ঠাবান এনজিওরা দাম একই রেখেছে। কারণ একবার একটা দাম নির্ধারিত হলে আমাদের দেশে নিয়ম অনুযায়ী তা সহজে কমে না। অথচ দাম বাড়ার ক্ষেত্রে শুধুমাত্র সংবাদেই দাম বেড়ে যায়।
আমি বিভিন্ন সোলার হোম সিস্টেম এর প্যাকেজে বর্ণিত দ্রব্যের মূল্যমান বিশ্লেষণ ও পর্যবেক্ষণ করে দেখলাম। সোলার সিস্টেমের প্যাকেজ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নির্ভর করে প্যাকেজ ডিজাইন করা যেতে পারে।
১। সোলার প্যানেলের শুরুটা হতে পারে যে কোন সহজ প্যাকেজের মাধ্যমে। যারা একদম সোলার সম্পর্কে জানে না তারাও বেশ আগ্রহের সাথে ব্যবহার করার আগ্রহ পাবে। দাম কম হবে। কম জটিল হবে। প্রথম সিস্টেমটি হতে পারে ১০০ টাকা মাসিক কিস্তিতে। ৪০০/৫০০ টাকা সবোর্চ্চ কিস্তিতে গ্রাহকরা কমপক্ষে ১০০ ওয়াট প্যানেল, ১০০ এএইচ ব্যাটারি দিয়ে লাইট,ফ্যান, রঙ্গিন টিভি ও ল্যাপটপ চালানোর সামর্থ্য অর্জন করবে।
২। এক প্যাকেজ থেকে উপরের প্যাকেজে গেলে পূর্বের প্যাকেজের সমস্ত কিছু পরের প্যাকেজে ব্যবহার করার যাবে ও প্রয়োজন উপযোগী থাকবে। এতে গরীব মানুষ অজ্ঞতার জন্য জুলুম/ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা পাবে। অনেকেই এখন যা করে তা হল, এক প্যাকেজের টাকা পরিশোধ হয়ে গেলে সিস্টেম আপগ্রেড করার জন্য নতুন করে পুরুতন অনেক কাজের উপযোগী যন্ত্রাংশ থাকার পরও নতুন সিস্টেম একই ধরনের যন্ত্রাংশ কিনতে হয়। এতে পুরানো অনেক কিছু থাকার পরও নতুন করে অনেক কিছু কিনতে হয়।
৩। এক প্যাকেজ থেকে অন্য প্যাকেজে মাইগ্রেট করলে গ্রাহক তার পুরাতন সিস্টেম পুনরায় উপযুক্ত মূল্যে বিক্রয়ের সুযোগ পাবে।
৪। গ্রাহক যে কোন সামগ্রী সিস্টেমের উপযোগী করে চালানোর সহায়তা দেয়া হবে যেন তা ব্যাবসায়িক সুবিধার জন্য নির্দিষ্ট লাইট,ফ্যান ইত্যাদির মধ্যে সীমিত থাকবে না।
এখন আশা যাক আমার পরিকল্পিত প্যাকেজ সমূহ:
১ম প্যাকেজ। স্টার্টার প্যাকেজসান”(Sun)  বাংলা নামসূর্য:
প্যাকেজের সামগ্রী: ২০ ওয়াট প্যানেল-১২০০ টাকা, এসি ভোল্টের সকেট মোবাইল/এলইডি/টর্চ চার্জার চার্জ করার জন্য ২০০ টাকা, একটি এসি চার্জিং এলইডি টর্চ লাইট ১৫০ টাকা, একটি এলইডি রিচার্জেবল টেবিল ল্যাম্প ২৫০ টাকা, সার্ভিস চার্জ ৩০০ টাকা,তার ২০ গজ ৩০০ টাকা সর্বমোট ২৪০০ টাকা। এককালীন ৫০০ টাকা মাসিক কিস্তি দুই বছর ১০০ টাকা করে ২৪০০ টাকা।
প্যাকেজের কারিগরি বিশ্লেষণ: এই প্যাকেজ মূলত: অনেক সাশ্রয়ী। ২০০ টাকা দিয়ে দরিদ্র মানুষ সহজেই নিতে পারবে। যারা একদম সোলার সম্পর্কে জানে না এবং তাদের জন্য সোলারের আগ্রহ সৃষ্টি করার জন্য প্যাকেজটি খুবই কার্যকরী হবে। সোলার প্যানেলের ১২ ভোল্ট ডিসিকে কনভার্ট করে ২০ ওয়াটের এসি করা হয়েছে যেন চার্জ লাইটগুলো বৃষ্টির দিনে যেখানে বিদ্যুৎ আছে সেখানে থেকে চার্জ করানো যায়। স্টার্টার প্যাকেজটি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যেন তা পরের প্যাকেজেও ব্যবহার করা যায়।
২য় প্যাকেজ। স্টার(Star)  বাংলা নামতারা”: 
এটি মূলত: ঘরের দেয়ালে স্থায়ীভাবে এলইডি লাইট স্থাপন করার উপযোগী প্যাকেজ
উপরের ২৪০০ টাকার সমস্ত সামগ্রীগুলো থাকবে। নতুন যোগ হবে, তার,সুইচ সহ দুইটি ৩ ওয়াট এলইডি টিউব বাতি যা দেয়ালে ওয়ারিং করে সংযোগ দেয়া হবে খরচ ১২০০ টাকা। চার্জ কন্ট্রোলার : ৬০০ টাকা, ১২ ভোল্ট ৭.৫ অ্যাম্পিয়ার ইউপিএস এর ব্যাটারি ১০০০ টাকা, ২০ ওয়াটের ৫ টি প্যানেল পাশাপাশি সংযোগ করে ছাদে লাগানোর স্ট্যান্ড টাইপ রেক ৪০০ টাকা, সার্ভিস চার্জ ৪০০ টাকা সর্বমোট:৬০০০ টাকা, এককালীন ৬০০ টাকা, তিন বছরের প্রতি মাসে কিস্তি ২০০ টাকা।
তারাপ্যাকেজের কারিগরি বিশ্লেষণ
এ প্যাকেজ স্টার্ট-আপ প্যাকেজের পরবর্তী পর্যায়ে রয়েছে। এ প্যাকেজে মোট ৪০ ওয়াট সোলার প্যানেল রয়েছে। এখান থেকে এই প্যাকেজটি মূলত: অন্যান্য এনজিওদের প্যাকেজের সাথে মিল আছে। ব্যাটারি ব্যাকআপ ও চার্জ কন্ট্রোলার ব্যবহার এ প্যাকেজ থেকে শুরু হচ্ছে। ইউপিএস এর ব্যাটারি কমপক্ষে তিনদিন ব্যাকআপ দিতে না পারলেও দুইটি তিন ওয়াট এলইডি টিউব ১৫ ঘণ্টা একটানা চলতে সক্ষম। যদি বৃষ্টির দিনে রাতে চার ঘণ্টা করে ব্যবহার করা যায় তবে তিনদিন ব্যবহার করা যাবে। ইউপিএসএর ব্যাটারিটি ছোট বিধায় বৃষ্টির দিনে যেখানে গ্রীড লাইনের সরবরাহের বিদ্যুৎ আছে সেখান থেকে ১২ ভোল্টের আনুমানিক এক ওয়াটের চার্জার দিয়ে চার্জ করানো সম্ভব।
৩য় প্যাকেজ। কুল(Cool) বাংলা নামশীতল”: 
উপরের ৬০০০ টাকার সমস্ত সামগ্রী থাকবে, সাথে আরো যোগ হবে ২০ ওয়াট সোলার প্যানেল ১২০০ টাকা, ৫০ অ্যাম্পিয়ার এসিড ব্যাটারি ৫৫০০ টাকা, দুইটি টেবিল ফ্যানের ওয়ারিং ৫০০ টাকা, সার্ভিস চার্জ ৩০০ টাকা, একটি ১২ ভোল্ট ১০ ওয়াট ডিসি টেবিল ফ্যান ১৮০০ টাকা, একটি ১২ ভোল্ট ৬ ওয়াট ডিসি ছোট ফ্যান( যা কার গাড়ীর কার ফ্যান নামে পরিচিত) ৭০০ টাকা,সর্বমোট: ১৬০০০ টাকা। ডাউন পেমেন্ট ১৬০০ টাকা। মাসিক কিস্তি ৩০০ টাকা।
শীতলপ্যাকেজের কারিগরি বিশ্লেষণ:
এ প্যাকেজে ৬০ ওয়াট সোলার প্যানেল রয়েছে। দুইটি ফ্যান চলবে। লাইট চলবে। মোবাইল,টর্চ লাইট ও টেবিল ল্যাম্প চার্জ করার ব্যবস্হা থাকবে। একবারে এই প্যাকেজ ক্রয় করলে ১ম ও ২য় প্যাকেজের কিছু আইটেম বাদ দিয়ে কিস্তির খরচ কমানো যাবে। এককালীন খরচ ঠিক থাকবে।
৪র্থ প্যাকেজ: স্মাইল বাংলা নামহাসি”, ৩য় প্যাকেজের ১৬০০০ টাকা দামের সমস্ত সামগ্রী এই প্যাকেজ যোগ হবে। আরো থাকবে ২০ ওয়াটের সোলার প্যানেল ১২০০ টাকা, ৫০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ৫৫০০ টাকা। টিভির জন্য ওয়ারিং ৫০০ টাকা, ১০০ ওয়াট ইনভার্টর ১৫০০ টাকা। সার্ভিস চার্জ ৩০০ টাকা। সর্বমোট ২৫০০০ টাকা। ডাউন পেমেন্ট ২৫০০ টাকা। তিন বছরের মাসিক কিস্তি ৩৭৫ টাকা।
হাসিপ্যাকেজের কারিগরি বিশ্লেষণ
এ প্যাকেজের সর্বমোট ওয়াট ৮০ । ৩য় প্যাকেজের একটি ৫০ অ্যাম্পিয়ার ব্যাটারি ও এই প্যাকেজের একটি ৫০ অ্যাম্পিয়ার ব্যাটারি প্যারালালে লাগিয়ে সর্বমোট ১০০ অ্যাম্পিয়ার করা হবে। এ প্যাকেজ একবারে ক্রয় করলে আগের তিনটি প্যাকেজের সামগ্রী কম বেশী করে প্রয়োজন অনুযায়ী মূল্য সমন্বয় করা যাবে। চারটি ২০ ওয়াটের প্যানেলে পরিবর্তে একটি আশি ওয়াটের প্যানেল একবারে ক্রয় করা যাবে। আবার দুইটি ৫০ অ্যাম্পিয়ারের পরিবর্তে ১০০/১৩০ অ্যাম্পিয়ার একটি ব্যাটারি ব্যবস্থা করা যাবে। লাইট ও অন্যান্য কানেকশন কমবেশি করা যাবে। ইনভার্টরের ওয়াট কম বেশী করা যাবে।

৫ম প্যাকেজ: “স্বাধীন”:
 উপরের প্যাকেজের ২৫০০০ টাকার সমস্ত সামগ্রী এর সাথে যোগ হবে। তিন ওয়াটের টিউব লাইট দুইটি, তারসহ রান্নাঘর ও বাথরুমে লাগানোর জন্য  ১০০০ টাকা, সোলার প্যানেল ২০ ওয়াট একটি ১২০০ টাকা। সার্ভিস চাজ ৩০০। সর্বমোট: ২৭৫০০ টাকা। ডাউন পেমেন্ট ২৭৫০ টাকা। তিন বছরের মাসিক কিস্তি ৪০০ টাকা।
স্বাধীনপ্যাকেজের কারিগরি বিশ্লেষণ
এ প্যাকেজের সর্বমোট ওয়াট ১০০ । ৪র্থ প্যাকেজের সমস্ত কিছু এতে থাকবে। এ প্যাকেজ একবারে ক্রয় করলে আগের ৪র্থ প্যাকেজের সামগ্রী কম বেশী করে প্রয়োজন অনুযায়ী সমন্বয় করা যাবে। পাঁচটি ২০ ওয়াটের প্যানেলে পরিবর্তে একটি ১০০/১৩০ ওয়াটের প্যানেল একবারে ক্রয় করা যাবে। আবার দুইটি ৫০ অ্যাম্পিয়ারের পরিবর্তে ১০০/১৩০ অ্যাম্পিয়ার একটি ব্যাটারি ব্যবস্থা করা যাবে। লাইট ও অন্যান্য কানেকশন কমবেশি করা যাবে। ইনভার্টারের ওয়াট কম বেশী করা যাবে। এটা মূলত: ৪র্থ প্যাকেজকে আরো শক্তিশালী করা হয়েছে।
সমস্ত প্রস্তাবিত প্যাকেজ গরীব মানুষের ক্রমান্বয়ে সক্ষমতা বাড়িয়ে ক্রমান্বয়ে অগ্রগতির পরিকল্পনা করা হয়েছে। হোম সোলার সিস্টেমের পর ক্রমান্বয়ে গ্রাহদের বিদ্যুৎ ব্যবহারের চাহিদা বাড়তে থাকবে। তখন গ্রাহদের ক্রম বর্ধমান চাহিদা মাথায় রেখে ৪৮ ভোল্ট গ্রিড মাধ্যমে সোলার,ব্যাটারী ও স্ট্যান্ড বাই জেনারেটরেম মাধ্যমে সরবরাহ করা যাবে। প্রিপেইড মিটার ব্যবহারে করা যাবে। অথবা সোলারিক কোম্পানি ( www.solar-ic.com) ২২০ ভোল্ট ডিসি ন্যানো গ্রিডে রূপান্তর করা যাবে। সেক্ষেত্রে গ্রাহকদের ব্যবহৃত হোম সোলার সিস্টেমগুলোর একটা মূল্য ধরে ক্রয় করা যাবে যাতে প্রযুক্তি পরিবর্তনে সাধারণ গ্রাহকরা বেশী ক্ষতিগ্রস্ত না হয়।

সোলার সিস্টেম বিক্রয় করার এ ধরনের প্রতিষ্ঠান ২০২১ সালে আমি চাকুরী হতে রিটায়ারমেন্টে গেলে শুরু করার পরিকল্পনা করছি ইনশাল্লাহ। তবে তখন সোলার হোম সিস্টেম থাকবে কিনা সে বিষয়ে সন্দেহ আছে। কারন মিনি গ্রীড/ মাইক্রো গ্রীড/ ন্যানো গ্রীড এর মাধ্যমে সবাই বিদ্যুত সরবরাহ পাবে। কেবল পাহাড়ী এলাকায় ও জংগলে অনেকে গ্রীড রাইনের বাইরে থাকবে। তবে প্রযুক্তির পরিবর্তনের সাথে সাথে সোলার হোম সিস্টেমেরও পরিবর্তন হবে ব্যবসার ধরনও পরিবর্তন হবে। প্যাকেজের মূল্য ও আনুষঙ্গিক সামগ্রী বর্ননা দিয়ে আমার সোলারের ব্যবসার ধরন কেমন হবে তা তুলে ধরলাম। তবে কেবলমাত্র ব্যবসায়িক কোনো মনোভাব না নিয়ে জনকল্যানমুলক কাজ হিসাবে গ্রহণ করব। মুনাফা ততটুকু থাকবে যেন উন্নতি চলমান থাকে। লালবাতি না জ্বলে। প্রতিষ্ঠানে একজন সাধারণ বেতন ভুক্ত ম্যানেজার হিসাবে আমার অবস্থান থাকবে।

24 comments:

  1. ভাই আপনার মোবাইল নম্বর টা দেওয়া যাবে?

    ReplyDelete
  2. আপনার লেখাটি পড়ে ভাল লাগলোা। যোগাাযোগের নাম্বার ও ঠিকানা দিলে হয়তো অনেকে যোগাযোগ করতো। তাদেরকে কিছুটা সহযোগিতাও করতে পারতেন নিশ্চয়।

    ReplyDelete
  3. আপনার লেখাটি পড়ে খুবই ভালো লাগলো। আমার বাড়ি শরীয়তপুর। আজ আমি ১৩০ ওয়াট এর সোলার সিস্টেম কিনতে যাচ্ছি। যাওয়ার আগে আপনার লেখাটি পড়লাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

    ReplyDelete
  4. আপনার লেখাটি পড়ে খুবই ভালো লাগলো। আমার বাড়ি Satkhira Sardar। আজ আমি ১৩০ ওয়াট এর সোলার সিস্টেম কিনতে যাচ্ছি। যাওয়ার আগে আপনার লেখাটি পড়লাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

    ReplyDelete
  5. আপনার লেখাটি পড়ে খুবই ভালো লাগলো। আমার বাড়ি Satkhira Sardar। আজ আমি ১৩০ ওয়াট এর সোলার সিস্টেম কিনতে যাচ্ছি। যাওয়ার আগে আপনার লেখাটি পড়লাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ

    ReplyDelete
  6. আপনার লেখাটি পড়ে খুবই ভালো লাগলো। আমার বাড়ি Satkhira Sardar। আজ আমি ১৩০ ওয়াট এর সোলার সিস্টেম কিনতে যাচ্ছি। যাওয়ার আগে আপনার লেখাটি পড়লাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ

    ReplyDelete
  7. আপনার লেখাটি পড়ে খুবই ভালো লাগলো। আমার বাড়ি Satkhira Sardar। আজ আমি ১৩০ ওয়াট এর সোলার সিস্টেম কিনতে যাচ্ছি। যাওয়ার আগে আপনার লেখাটি পড়লাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

    ReplyDelete
  8. ভাই আপনার নাম্বার টা দেন

    ReplyDelete
  9. ভাই আমি সুদু পেলান চাই ৬০ওয়াট কতো লাগবে

    ReplyDelete
  10. This comment has been removed by the author.

    ReplyDelete
  11. ৩০০ ওয়াট সৌর বিদ্যুৎ এর জন্য কত টাকা লাগবে জানালে কৃতজ্ঞ হব।
    দয়া করে আমাকে ইমেইল করবেন
    E-mail: md.rumi2013@gmail.com

    ReplyDelete
  12. ৩০০ ওয়াট সৌর বিদ্যুৎ এর জন্য কত টাকা লাগবে জানালে কৃতজ্ঞ হব।

    ReplyDelete
  13. কুমিল্লাতে পাওয়া যাবে কিনা?

    ReplyDelete
  14. Replies
    1. আমি নিতে চাই, মোবাইল নং- 01725856765

      Delete
  15. আস্সালামু আলাইকুম।
    ভাই, আমি ১৩০ওয়াট টা কিস্তিতে কিনতে চাচ্ছি। আমার লোকেশন "নোয়াখালী"। এখন আমায় বলবেন কি? আমাকে কি করতে হবে?। ধন্যবাদ।

    ReplyDelete
  16. চট্টগ্রামে আপনাদের শোরুম কোথায়।

    ReplyDelete
  17. স্বাধীন প্যাকেজ কিস্তিতে নিতে আগ্রহী
    বালুখালি, উখিয়া, কক্সবাজার

    ReplyDelete
    Replies
    1. ০১৮১৯৮২৯০২৮

      Delete
  18. নোয়াখালীতে আপনাদের কোন শাখা আছে কি না ? ধন্যবাদ।

    ReplyDelete
  19. বাগেরহাট কি আপনাদের সেবা আছে

    ReplyDelete