Pages

Thursday, June 4, 2015

বৈদ্যুতিক কাজে মূল্যবান তামার তারের পরিবর্তে সাশ্রয়ী এলুমিনিয়াম তারের ব্যবহার

আমার কর্মস্থলের প্রতিষ্ঠানে একবার একজন ইলেক্ট্রিশিয়ান আসল কিছু পোড়া তার নিয়ে। জানাল, আমাদের প্রতিষ্ঠানের ক্যান্টিনের বিদ্যুৎ লাইনটি শর্ট সার্কিট হয়ে পুড়ে গেছে। আমি দেখলাম তারটি তামার তৈরি চিকন তার। আমি ইলেক্ট্রিশিয়ানকে ভাল কোয়ালিটির তার দিয়ে সংযোগ দিতে বললাম। যা খরচ হবে তার হিসাব করতে বললাম। কারণ ক্যান্টিনে দুইটি রিফ্রিজিরেটর ও মাইক্রোওয়েভ চলমান আছে। ইলেক্ট্রিশিয়ান ১৬,০০০ টাকার দুই কয়েল তামার তার ক্রয়ের হিসাব নিয়ে হাজির হল। তামার তার ও ভাল কোম্পানির তার। হঠাৎ আমার মনে হল গ্রামে গঞ্জে দেখতে পাওয়া যায় পল্লীবিদ্যুৎ সমিতি এলুমিনিয়ামের তার দিয়ে পিলার থেকে মিটার পর্যন্ত লাইন টেনে দেয়। পিলারের সরবরাহের তার থেকে অপেক্ষাকৃত এগুলো চিকন তার। আমি তাদের জানালাম। ১৬,০০০ টাকার তার কিনতে চাইনা। এলুমিনিয়ামের তার কিনে পিলার থেকে ক্যান্টিনের সংযোগ দিতে চাইলাম। ইলেক্ট্রিশিয়ানকে বাজারে পাঠালাম। আনুমানিক চার হাজার টাকায় এক কয়েল জোড়া তারের একটি ইনসুলেটর ও অন্যটি ইনসুলেটর ছাড়া পরস্পর প্যাঁচানো তার কিনে নিয়ে হাজির হল। দেখা যাচ্ছে এলুমিনিয়ামের তারটি তামার তারের তুলনায় দাম মাত্র চারভাগের একভাগ। বেশ সুন্দর ভাবে পল্লী-বিদ্যুতের লাইনের পিলার হতে ইলেক্ট্রিশিয়ান লাইন টেনে দিল। মিটার দিয়ে ২২০ ভোল্ট বিদ্যুৎ পাওয়া গেল। দুইটি ফ্রিজ, মাইক্রোওয়েভ ওভেন সহ সমস্ত সামগ্রী যথারীতি চলতে লাগল সমস্যা ছাড়াই। ইলেক্ট্রিশিয়ান সহ আরো কিছু অভিজ্ঞ লোকজন বলেছিল তামার তার অপেক্ষা এলুমিনিয়ামের তারে ভোল্টেজ বেশী ড্রপ হয়। আমি এ বিষয়ে ইন্টারনেট একটু ঘাটাঘাটি করে যা বুঝলাম এলুমিনিয়ামের তারের ভোল্টেজ ড্রপ ঠেকাতে তামার তার অপেক্ষা দ্বিগুণ আয়তনের ক্রশ-সেকশনের এলুমিনিয়ামের তার হলেই সমস্যা মিটে যাবে। আর তামার তারের দ্বিগুণ মোটা এলুমিনিয়ামের তার তামার তারের প্রায় চার ভাগের একভাগ দামে পাওয়া যায়। বর্তমানকালে ব্যাপক পরিমাণে তামার তার ব্যবহার হওয়ায় ও বিশাল চাহিদা থাকায় তামার তারের দাম অনেক বেশী। তামার তারের খরচ কমানোর এবং দামী তামার তারের চুরি যাওয়া রোধ করার জন্য বাংলাদেশের পল্লী বিদ্যুতায়ন সমিতি দীর্ঘদিন ধরেই স্বল্প মূল্যের এলুমিনিয়ামের তার ব্যবহার করে আসছে। তবে ইলেক্ট্রিশিয়ানদের মধ্যে এলুমিনিয়ামের তার ব্যবহারে অনীহা রয়েছে। অথচ যেখানে তারের পুরুত্ব নিয়ে কোন সমস্যা নেই সে সমস্ত ক্ষেত্রে তামার তারের পরিবর্তে স্বল্প মূল্যের এলুমিনিয়ামের তারের ব্যবহার হবে অগ্রগণ্য। মেইন লাইন থেকে এক কয়েল বা ১০০ গজের মধ্যে নিশ্চিন্তে এলুমিনিয়ামের তার ব্যবহার করা যায়। আর একবার মসজিদের এসি কানেকশনের তামার তার নষ্ট হওয়ার পর আমি নির্বিঘ্নে এলুমিনিয়ামের তার লাগিয়ে দিলাম।


ইন্টারনেটে এ বিষয়ে খোজ খবর নিয়ে দেখলাম। ইউরোপের অনেক দেশে বাসা বাড়ীর ওয়্যারিং এর কাজেও এলুমিনিয়ামের তার ব্যবহার হচ্ছে। আভ্যন্তরীণ কাজ বিশেষ করে ফ্লাক্সিবল তামার তার ব্যতীত অন্যান্য সকল বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে আমরা এলুমিনিয়ামের তার ব্যবহার করতে পারি। আমার কাছে মনে হয় মোটাসোটা তার দিয়ে বেশ শক্তভাবেই ওয়্যারিং এর কাজ করা যাবে। সোলার বিদ্যুৎ এর মাইক্রোগ্রিড বা ন্যানো-গ্রিড তৈরি করার ক্ষেত্রে আমরা যদি ২৪ ভোল্ট এর উপর অন্তত ৪৮ ভোল্টের লাইন তৈরি করতে পারলে সেসমস্ত গ্রিড লাইন এলুমিনিয়ামের তার ব্যবহার করা যাবে। খরচ সাশ্রয়ের কোন কার্যক্রম হলেই আমরা এলুমিনিয়ামের তার ব্যবহার করতে পারি। এলুমিনিয়ামের তার সাধারণত কম চুরি হয়। তার কারণ তামার তার থেকে কম দাম। আমাদের দেশে এলুমিনিয়ামের তারের ব্যবহারও তামার তার থেকে কম। আমি একজন পিডিবি,র বিএসসি এ্যাক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারকে তামার তারের পরিবর্তে এলুমিনিয়ামের তারের ব্যবহার নিয়ে জানতে চাইলাম। তিনি আমাকে অবাক করে দিয়ে বললেন, ইলেকট্রিক লাইনের ক্ষেত্রে যে এলুমিনিয়াম তার ব্যবহার হয় তা তিনি জানেন না। আমি তাকে বললাম, পল্লী-বিদ্যুতের সমস্ত লাইনে ও বিতরণ ব্যবস্থায় এলুমিনিয়ামের তার ব্যবহার হচ্ছে। তিনি বেশ আগ্রহ প্রকাশ করলেন এ বিষয়ে জ্ঞান অর্জনের জন্য।


যে কোন ক্যাম্পাসের চারিদিকে মেইন লাইন টানার কাজে সহজেই এলুমিনিয়ামের তার ব্যবহার করতে পারি। সিকিউরিটি লাইন টানা বা বহিরাংগনের যেকোনো কাজে এ এলুমিনিয়ামের তার অতুলনীয়। বাইরে একটা সিকিউরিটি লাইট লাগানো প্রয়োজন। তখন চিকন তামার তার লাগানোর পরিবর্তে একই দামে এলুমিনিয়ামের মোটাসোটা তার ব্যবহার অনেক বেশী সাশ্রয়ী। এলুমিনিয়ামের তার মোটা বলে এর ইনসুলেটরও তামার চিকন তারের ইনসুলেটর থেকে মোটা। মেইন লাইন থেকে বিভিন্ন স্থাপনায় তামার তারের মাধ্যমে সংযোগ দিলে খরচ কমে যাবে। তামার তার আভ্যন্তরীণ বিশেষ ব্যবহার ছাড়া বাইরের সমস্ত কানেকশন আমরা তামার তারের পরিবর্তে এলুমিনিয়ামের মাধ্যমে করতে পারব। তবে তামার তারের পরিবর্তে এলুমিনিয়ামের তার ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল এলুমিনিয়ামের তার তামার তার হতে প্রায় ৬০-৭০% কম দামে বাজারে পাওয়া যায়। যা সত্যিকার অর্থে বিশাল সাশ্রয়। আর দাম কম আয়তনে বেশী হওয়ার কারণে কম চুরি যাবে। কম নষ্ট হবে। যেন তেন ভাবে ব্যবহার করা যাবে। বাংলাদেশের বিআরবি ও আরো অনেক কোম্পানি এলুমিনিয়ামের তার তৈরি ও বিক্রয় করছে। সাধারণত D-..2,3,7,8,10,12,18.. ইত্যাদি নামে বাজারে পাওয়া যাচ্ছে। আশা করি আমরা সকলে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার পাশাপাশি ভৌত কাঠামো তৈরিতে তামা বর্জন করে এলুমিনিয়াম ব্যবহার বৃদ্ধি করে আরও সাশ্রয়ী হতে পারব।
------------------------------------------------------------------------------------
ইমেইলে প্রাপ্ত আমার বন্ধুদের মতামত নীচে দেয়া হল:
Copper wiring is a prime target here as well. One of my kids school gym did not have electricity for a week when thieves stole the copper wires. What's also frustrating was that since school was going thru budget cuts in 2011, we parents had to raise funds to fix the issue. Did not know this alternative. Hopefully no more copper wires will get stolen, but thanks for letting us know how to get it done cheap.

Zia Islam
Winnetka, CA 91306
Mobile : +1-818-518-5784

Mohammad A Rahman 
Hi Tareq,

I am impressed to see your interest on various electrical topics.

Attached are two documents. The first one shows pros and cons of copper and aluminum conductors. The second one from Canadian Electric Code shows ampacities for both copper and aluminium conductor. 

I see that your office is in Mirpur, Kushtia. There is a thana named Bharamara not too far from Mirpur happens to be my birthplace. Anyway, I read all your writings. Interest me as an electrical engineer. Keep going. 

All the best.

Arif/MCC-89
Electrical Engineer
Saskatoon, Canada.


3 comments:

  1. ভাইয়া এলুমিনিয়াম তার কি আমরা সাধারণ ইলেক্ট্রিক দোকানে পাব,??

    ReplyDelete
  2. 1মিটার দাম কত

    ReplyDelete
  3. 1মিটার দাম

    ReplyDelete